নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক

 আপনি কি অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করতে চান? তাহলে এখানে জেনে নিন অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করার নিয়ম ও কি কি কাগজপত্র লাগবে সে সম্পর্কিত সকল তথ্য।

বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক মানুষ অস্ট্রেলিয়া গমন করে। কেউ কাজের উদ্দেশ্যে, কেউ ভ্রমণের উদ্দেশ্যে আবার কেউ লেখাপড়ার উদ্দেশ্যে অস্ট্রেলিয়া যায়। ভ্রমনের পূর্বে ভিসা চেক করা খুবই গুরুত্বপূর্ণ। তবে অস্ট্রেলিয়া ভিসা চেক করার নির্দিষ্ট কোনো ওয়েবসাইট না থাকায় অনেকেই ভোগান্তির শিকার হচ্ছে। তাই সঠিক উপায়ে অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করার নিয়ম নিয়েই আজকের আলোচনা।

অস্ট্রেলিয়ান ওয়েবসাইটের https://immi.homeaffairs.gov.au আউ এই লিংকে ভিজিট করে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।অথবা, অস্ট্রেলিয়া হাইকমিশন, ভারতে ই-মেইল (ahc.newdelhi@dfat.gov.au) করে ভিসাটি বৈধ কি-না তা জেনে নিতে পারেন।

অস্ট্রেলিয়া ভিসা চেক করার প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করার জন্য যেসকল প্রয়োজনীয় কাগজপত্র লাগবে তা হলো –

  • আবেদনকারীর পাসপোর্ট নাম্বার / ইম্মিকার্ড নাম্বার ( Immicard Number)
  • আবেদনের সময় প্রাপ্ত ভিসা নাম্বার (Visa Grant Number)
  • আবেদনকারীর জন্ম তারিখ
  • ভিসা আবেদনের সময় প্রাপ্ত ইনভয়েস থেকে পাওয়া ডকুমেন্ট নাম্বার (Document Number)

অস্ট্রেলিয়া ভিসা চেক করার নিয়ম

অস্ট্রেলিয়া ভিসা চেক করা কিছুটা জটিল। অস্ট্রেলিয়ার ভিসা হলো ই-ভিসা বা ইলেকট্রনিক ভিসা; এটি কোনো স্টিকার ভিসা নয়। অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করার নিয়ম ছবি সহ ধাপে ধাপে দেখানো হলো-

ধাপ ১ঃ অস্ট্রেলিয়ান ওয়েবসাইটে প্রবেশ

অস্ট্রেলিয়া ভিসা চেক করার জন্য প্রথমেই, https://immi.homeaffairs.gov.au এই লিংকে ভিজিট করুন। হোমপেইজে প্রবেশ করলেই ভিসা চেকিং অপশন দেখতে পাবেন।

ধাপ ২ঃ Check your visa details and conditions অপশন সিলেক্ট

ওয়েবসাইটে প্রবেশ করার পর কিছুটা নিচের দিকে Visa Holder লেখা থাকবে।

অস্ট্রেলিয়া ভিসা চেক

এখানে Check your visa details and conditions লেখাতে ক্লিক করে লিংকে প্রবেশ করতে হবে।

ধাপ ৩ঃ পাসপোর্ট অপশন সিলেক্ট

লিংকে প্রবেশ করার পর Document type অপশনে Please choose a document type লেখাতে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলো ডকুমেন্ট এর অপশন আসবে। এখানে,

australian-visa-check
  • DFTTA
  • ImmiCard
  • Passport
  • PLO56 (M56)
  • Titre de Voyage

এসকল ডকুমেন্টস দিয়ে অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করতে পারবেন। যেধরনের ডকুমেন্টস দিয়ে ভিসা চেক করতে চান সেটি সিলেক্ট করুন।

এই অপশনগুলোর মধ্যে বাংলাদেশ থেকে Passport / Immicard দিয়ে ভিসা চেক করা সহজ। আমরা এখানে পাসপোর্ট সিলেক্ট করে পরবর্তী ধাপে যাব।

ধাপ ৪ঃ প্রয়োজনীয় তথ্য প্রদান

পরবর্তী ধাপে আপনার অস্ট্রেলিয়া ভিসা চেক করার জন্য কিছু প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করার নিয়ম

প্রথমে Document type অপশনে পাসপোর্ট সিলেক্ট করে, Reference type লেখাতে ক্লিক করে Visa Grant number অপশন সিলেক্ট করতে হবে এবং আবেদনের সময় প্রাপ্ত ভিসা নাম্বার প্রদান করতে হবে।

এবার আবেদনকারীর পাসপোর্ট অনুযায়ী জন্ম তারিখ দিতে হবে। এরপর অস্ট্রেলিয়া ভিসা আবেদনের সময় প্রাপ্ত ইনভয়েস থেকে ডকুমেন্টস নাম্বার সংগ্রহ করে Document Number এর ঘরে লিখতে হবে। Country of Document অপশনে Unspcfed Nationality সিলেক্ট করতে হবে।

উপরোক্ত অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করার নিয়ম অনুযায়ী আপনার ভিসাটি যাচাই করতে পারবেন নিজেই।

অস্ট্রেলিয়া ভিসা আবেদন

বাংলাদেশে বিভিন্ন ভিসা এজেন্সি আছে। অস্ট্রেলিয়া ভিসা আবেদন এর জন্য সর্বপ্রথম বাংলাদেশি ভিসা এজেন্সিতে যোগাযোগ করে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভিসা ফি জমা দিতে হবে। সকল প্রয়োজনীয় কাগজপত্র এবং ফি জমা দেয়ার ২০-৩০ দিনের মধ্যে অস্ট্রেলিয়া ভিসা প্রসেসিং সম্পন্ন হলে আপনি আপনার ভিসা পেয়ে যাবেন।

অস্ট্রেলিয়া ভিসা খরচ

অস্ট্রেলিয়া ভিসা আবেদনের সময় আবেদন ফি বাবদ ৫৬০ অস্ট্রেলিয় ডলার জমা দিতে হয়। টেম্পোরারি ভিসায় অস্ট্রেলিয়া যেতে জনপ্রতি ৫ লক্ষ টাকার মতো খরচ হয়।

পাওয়ার অফ রেসিডেন্সি ভিসায় অস্ট্রেলিয়া যেতে চাইলে সব মিলিয়ে বাংলাদেশি টাকার ৯ থেকে ৯.৫ লক্ষ টাকা খরচ হবে। স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়া যেতে ভিসা প্রসেসিং খরচ ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হবে। অস্ট্রেলিয়া ভিসা খরচ অন্যান্য দেশের তূলনায় বেশি, তাই জালিয়াতি এড়াতে অনলাইনে অস্ট্রেলিয়া ভিসা চেক করে নিন।

অস্ট্রেলিয়া ভিসা সম্পর্কিত প্রশ্নোত্তর (FAQ’s)

পাসপোর্ট নাম্বার দিয়ে অস্ট্রেলিয়া ভিসা চেক করবো কিভাবে?
আপনার মোবাইল বা কম্পিউটার থেকে https://immi.homeaffairs.gov.au এই লিংকে ভিজিট করে Visa Holder অপশন থেকে Check your visa details অপশনে গিয়ে ডকুমেন্টস অপশনে পাসপোর্ট এর তথ্য দিয়ে Terms and Condition এ টিক দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অস্ট্রেলিয়া ভিসার তথ্য দেখতে পাবেন।

অস্ট্রেলিয়া ভিসা প্রসেসিং ফি কত?
অস্ট্রেলিয়া ভিসা আবেদনের প্রসেসিং ফি ৫৬০ অস্ট্রেলিয় ডলার।

অস্ট্রেলিয়া ভিসা প্রসেসিং হতে কত সময় লাগে?
অস্ট্রেলিয়া ভিসা আবেদনের পর প্রসেসিং হয়ে হাতে পাতে প্রায় ২০-৩০ কার্যদিবস।

অস্ট্রেলিয়া ভিসা ফর বাংলাদেশ এখন খোলা না বন্ধ?
বর্তমানে বাংলাদেশের নাগরিকদের জন্য এখন অস্ট্রেলিয়া ভিসা খোলা আছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies