নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

আমেরিকা ভিসা চেক করার নিয়ম

 আমেরিকায় ভিজিট কিংবা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন কিংবা ভিসা সংগ্রহ করেছেন? তাহলে জেনে নিন অনলাইনে আমেরিকা ভিসা চেক করার নিয়ম।

আমেরিকা পৃথিবীর উন্নত রাষ্ট্রগুলোর একটি। উন্নত জীবনধারা এবং অধিক উপার্জনের জন্য আমাদের অনেকেরই স্বপ্ন আমেরিকায় যাওয়া। কিন্তু আমেরিকার ভিসার মূল্য অনেক বেশি। আবেদনের পর ভিসা হাতে পেতেও অনেক দীর্ঘ সময় লাগে। তাই এই কঠিন ভিসা সংগ্রহের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর অনেকেই আমেরিকা যাচ্ছে। তবে বিভিন্ন এজেন্সি/ দালালগন মাঝে মাঝেই জাল ভিসা হস্তান্তর করেন। তাই প্রতারণা থেকে বাঁচতে অনলাইনে আমেরিকান ভিসা চেক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আমেরিকা ভিসা চেক করার নিয়ম সম্পর্কিত সঠিক তথ্য নিয়েই আজকের আলোচনা।

যুক্তরাষ্ট্র ভিসা চেক

যুক্তরাষ্ট্র ভিসা চেক করার জন্য- ‘Department of State Consular Electronic Application center’ এর ওয়েবসাইটে ভিজিট করুন, Visa status check অপশন সিলেক্ট করে Visa Application Type ও Visa Case Number দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলেই যুক্তরাষ্ট্রের ভিসা স্ট্যাটাস দেখতে পাবেন।

যুক্তরাষ্ট্র/ আমেরিকা ভিসা চেক করার নিয়ম অনুযায়ী ভিসা চেক করতে প্রয়োজন হবে-

  • ভিসা আবেদনের ধরন (Visa Application Type) সম্পর্কে জানা।
  • ভিসার জন্য আবেদন করার পর প্রাপ্ত ইনভয়েস রিসিট থেকে Visa Case Number.

তাহলেই আপনার মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে যুক্তরাষ্ট্র ভিসা চেক করতে পারবেন।

আমেরিকা ভিসা চেক করার নিয়ম

আমেরিকা ভিসা চেক করার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে ছবিসহ দেখানো নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: U.S ডিপার্টমেন্টের ওয়েবসাইট CEAC ভিজিট

আপনার মোবাইলটা কম্পিউটার থেকে আমেরিকার কনস্যুলার ইলেকট্রনিক এপ্লিকেশন সেন্টারের ওয়েবসাইটের https://ceac.state.gov/CEACStatTracker/Status.aspx এই লিংকে ভিজিট করুন। এবার মূল ইন্টারফেস থেকে Visa Status Check অপশনটি ডিফল্টভাবে আছে কিনা দেখে নিন।

ধাপ ২: ভিসার তথ্য প্রদান

আপনি কোন ধরনের ভিসার স্ট্যাটাস চেক করতে চান তা সিলেক্ট করুন। সাধারণত অভিবাসী ভিসা হলে Immigrant Visa সিলেক্ট করতে হয়। বিভিন্ন কাজে, চিকিৎসা কিংবা টুরিস্ট ভিসার ক্ষেত্রে Non Immigrant Visa সিলেক্ট করতে হয়। ভিসা ইমিগ্রেশন টাইপ অপশনে ডান পাশে থাকা ড্রপডাউন মেনু থেকে ভিসার ধরণ নির্বাচন করুন।

তারপর আমেরিকা ভিসা চেক করার নিয়ম অনুসারে আপনার ভিসা আবেদনের সময় প্রাপ্ত ইনভয়েস স্লিপ থেকে Immigrant Visa Case Number টি এখানে লিখুন।

আমেরিকা ভিসা চেক
আমেরিকা ভিসা চেক

ধাপ ৩: ক্যাপচা পূরণ ও সাবমিট

এবার, হিউম্যান ভেরিফিকেশন এর জন্য Enter the code as shown অপশনে পাশে থাকা ক্যাপচার কোডটি লিখুন। ক্যাপচা বুঝতে না পারলে ডান পাশের উপরের অপশনে ক্লিক করে তা পরিবর্তন করতে পারবেন এবং ডান পাশের নিচে লাউড অপশনে ক্লিক করে ভয়েস ক্যাপচার শুনতে পারবেন।

america visa check

সর্বশেষ Submit বাটনে ক্লিক করুন।

ব্যাস, আপনার ভিসা অনুযায়ী সকল তথ্য সঠিক হলে ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন। এভাবে খুব সহজে আমেরিকা ভিসা চেক করার নিয়ম অনুযায়ী আপনার ভিসার বর্তমান অবস্থা ও ভিসাটির বৈধতা যাচাই করতে পারবেন।

এম্বাসির মাধ্যমে আমেরিকা ভিসা চেক

আমেরিকা ভিসা চেক করার জন্য সরাসরি ‘আমেরিকান হাইকমিশন বাংলাদেশ’ এম্বাসিতে ইমেইল করেও আপনার ভিসাটি বৈধ নাকি অবৈধ তার যাচাই করতে পারবেন। এছাড়াও ভিসার জন্য আবেদন করার পর তার বর্তমান স্ট্যাটাস সম্পর্কেও জানতে পারবেন।

U.S Embassy in Bangladesh এর মেইল এড্রেস- DhakaVisaSupport@state.gov – তে ই-মেইল করে বিস্তারিত জানুন।

অথবা, 12 Madani Ave, Dhaka 1212 – তে থাকা এম্বাসিতে সরাসরি যোগাযোগ করতে পারেন।

আমেরিকা ভিসা প্রসেসিং স্ট্যাটাস

বর্তমানে বাংলাদেশের জন্য আমেরিকান ভিসা খোলা আছে। আমেরিকাতে বর্তমানে যে সকল ভিসার আবেদন করা যায় সেগুলো হলো-

  • H-1B: বিশেষ পেশা
  • H-1B1: চুক্তিভিত্তিক কর্মী
  • H-2A: মৌসুমী কৃষক
  • H-2B:‌ দক্ষ ও অদক্ষ কর্মী
  • H-3: শিক্ষানবিস
  • H-4: পরিবার-পরিজন
  • L-1: সংস্থার অভ্যন্তরীণ বদলি
  • L-2: আত্মীয়-স্বজন

এছাড়াও আমেরিকান ভিজিট ভিসার জন্য আবেদন করা যায়। এ সকল ভিসা প্রসেসিং হতে প্রায় ৯০ দিন সময় নেওয়া হয়। কিছু ক্ষেত্রে এর থেকেও বেশি সময় লাগতে পারে। তাই, ভিসা আবেদনের পর অনলাইনে আমেরিকা ভিসা চেক করার নিয়ম অনুযায়ী স্ট্যাটাস চেক করে প্রসেসিং হয়েছে কিনা জেনে, তাড়াতাড়ি ভিসা সংগ্রহ করতে পারবেন।

আমেরিকা ভিসা সম্পর্কিত সচরাচর জিজ্ঞেসিত প্রশ্নোত্তর (FAQ’s)

আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা কি?
ইমিগ্রেন্ট বা অভিবাসী ভিসা বিদেশী নাগরিকদের জারি করা হয় যারা মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করতে চায়।

আমেরিকা নন ইমিগ্রেন্ট ভিসা কি?
নন ইমিগ্রেন্ট ভিসা বা অ-অভিবাসী আমেরিকান প্রবাসীদের জন্য একটি অস্থায়ী ভিসার ধরন। পর্যটন, চিকিৎসা, ব্যবসা, অস্থায়ী কাজ, অধ্যয়ন বা অন্যান্য অনুরূপ কারণে অস্থায়ী ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে ইচ্ছুক বিদেশী নাগরিকদের জন্য নন ইমিগ্রেন্ট বা অ-অভিবাসী ভিসা।

বাংলাদেশে আমেরিকান এম্বাসি কোথায় অবস্থিত?
আমেরিকান হাইকমিশন বাংলাদেশ (আমেরিকান এম্বেসি), 12 Madani Ave, Dhaka 1212 – এলাকায় অবস্থিত।

অনলাইনে ইউ এস ভিসা চেক করবো কিভাবে?

U.S ভিসা চেক করতে প্রথমেই, https://ceac.state.gov/CEACStatTracker/Status.aspx এই লিংকে ভিজিট করুন। তারপর Visa status check অপশন সিলেক্ট করে Visa Application Type ও Visa Case Number দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলেই গু এস ভিসা স্ট্যাটাস দেখতে পাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies