নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

 আপনি কি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করেছেন? তাহলে জেনে নিন, পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

ভিসার আবেদন করার পর তা ডেলিভারি পেতে বা ভিসা হাতে পেলে তা সঠিক কিনা যাচাই করতে অনলাইনে ভিসা চেক করতে হয়। তাই পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক ২০২৩ সম্পর্কে আজকের আলোচনা।

অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক

Indian Visa Application Centre (IVAC)- এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন।

ভিসার জন্য আবেদন করার পর একটি আবেদন স্লিপ প্রদান করা হয়। তাতে ভিসার আবেদনের একটি Web File নম্বর থাকে। এই Web File নম্বর ব্যবহার করেই অনলাইনে আপনার ভিসার স্ট্যাটাস চেক করতে পারবেন।

অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক

ভিসা এপ্লিকেশন স্লিপের বাম পাশে এবং ছবি ও বারকোডের নিচে Web File Number থাকে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমেই, www.ivacbd.com সাইটে ভিজিট করুন। তারপর, ভিসা আবেদন ট্রাক অপশনে ক্লিক করে ভিসার আবেদনের ধরন- Regular Visa Application/ Port Endorsement, R.A.P/ P.A.P সিলেক্ট করুন। এবার, আপনার ভিসা অ্যাপ্লিকেশন স্লিপের Web File Number লিখুন। সর্বশেষ, ক্যাপচা কোড পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার তথ্য সঠিক হলে ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন।

বিস্তারিত প্রক্রিয়াটি ছবিসহ ধাপে ধাপে আলোচনা করা হলো-

ধাপ ১: ইন্ডিয়ান ভিসা চেক সাইটে প্রবেশ

ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমেই ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টারের অফিসিয়াল ওয়েবসাইটের- https://www.ivacbd.com এই লিংকে ভিজিট করুন। ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত সকল সেবা এখান থেকে গ্রহণ করতে পারবেন।

ধাপ ২: ভিসা অনুসন্ধান পেইজে প্রবেশ

ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য মেন্যুবার থেকে- ‘ভিসা আবেদন ট্র্যাক’ এই অপশনে ক্লিক করুন। তারপর, ‘আপনার আবেদন ট্রাকিং জন্য এখানে ক্লিক করুন’ এরকম লেখা দেখতে পাবেন। সেই লেখাটিতে ক্লিক করলে ভিসা স্ট্যাটাস চেক ফরমে নিয়ে যাওয়া হবে।

ভিসা অনুসন্ধান পেইজে প্রবেশ

ধাপ ৩: ভিসার টাইপ নির্বাচন

এই ধাপে, আপনার ভিসাটি সাধারণ ভিসা হলে Regular Visa Application সিলেক্ট করুন। বিশেষ কোনো ধরনের ভিসা কিংবা প্রশাসনিক ভিসা হলে Port Endorsement, R.A.P/ P.A.P সিলেক্ট করুন।

ভারত ভিসা চেক

ধাপ ৪: ভিসা স্ট্যাটাস চেক

এবার, আপনার ভিসা অ্যাপ্লিকেশন স্লিপে পাওয়া ‘Web File Number’ একটি প্রথম খালি ঘরে লিখুন। তারপর, Please type below code অপশনে নিচে থাকা সবুজ রঙের ক্যাপচা কোডটি লিখে Submit বাটনে ক্লিক করে দিন।

অনলাইন ইন্ডিয়ান ভিসা চেক

আপনার দেওয়া তথ্য সঠিক হলে ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন।

ইন্ডিয়ান ভিসা চেক স্ট্যাটাস এর ব্যাখ্যা

ইন্ডিয়ান ভিসা চেক করার পর চার ধরনের স্ট্যাটাস দেখতে পাওয়া যায়।
প্রতিটি ধাপ অতিক্রম করার পর স্ট্যাটাস গুলোতে ‘Done’ দেখা যায়। এসকল স্ট্যাটাসের ব্যাখ্যা হলো-

  • Step-1: অ্যাপ্লিকেশনটি গ্রহণ করা হলে Done দেখায়।
  • Step-2: ভিসা অ্যাপ্লিকেশনটি ভারতীয় হাই কমিশনে পাঠানো হলে Done দেখায়।
  • Step-3: ভিসা অ্যাপ্লিকেশনটি ডেলিভারি দেওয়ার জন্য প্রস্তুত হলে Done দেখায়।
  • Step-4: আপনার ভিসাটি ডেলিভারি দেওয়া হলে Done দেখায়।

প্রতিটি স্টেপ সম্পূর্ণ হওয়ার পরই Done দেখানো হয়। অন্যথায়, খালি ঘর থাকে।

ভিসা চেক করার প্রয়োজনীয়তা

এক দেশের নাগরিক অন্য দেশে গমন করার জন্য গুরুত্বপূর্ণ একটি নথিপত্র হচ্ছে ভিসা। তবে বিভিন্ন দেশের ভিসা সরাসরি সংগ্রহ করা যায় না। তার জন্য আমরা বিভিন্ন তৃতীয় পক্ষ, যেমন- ট্রাভেল এজেন্সি, দালালের শরণাপন্ন হই। এক্ষেত্রে অনেকেই বিভিন্ন সময় ভিসা সংক্রান্ত জালিয়াতির শিকার হয়।

তাই ভিসা হাতে পাওয়ার পর সেটি আসল কিনা এবং আপনার চাহিদা সম্পন্ন ভিসা কিনা তা চেক করা প্রয়োজন। অন্যদিকে,আবেদন করার পর এজেন্সি থেকে ভিসা দিতে দেরি হয়। এক্ষেত্রে অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক ২০২৩ এর মাধ্যমে আপনার ভিসা ডেলিভারির জন্য প্রস্তুত হলে তা জেনে, শীঘ্রই সংগ্রহ করে বাকি কাজ করতে পারবেন।

FAQ’s

ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসা চেক করবো কিভাবে?
ইন্ডিয়ান ভিসা চেক/ভারতের ভিসা চেক করার সাইট www.passtrack.net সাইটে ভিজিট করে ভিসার ধরন Regular Visa Application/ Port Endorsement, R.A.P/ P.A.P সিলেক্ট করুন। এবার, আপনার ভিসা অ্যাপ্লিকেশন স্লিপের Web File Number লিখুন। সর্বশেষ, ক্যাপচা কোড পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার তথ্য সঠিক হলে ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies