নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪

 জন্ম নিবন্ধন ফি কত টাকা

জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪

আপনার শিশুর বা পরিবারের অন্য কারো জন্ম নিবন্ধন বা জন্ম সনদের তথ্য সংশোধন করতে চাচ্ছেন? তাহলে জন্ম নিবন্ধন ফি কত টাকা তা জেনে নিন।

বর্তমানে প্রতিটি শিশুর জন্ম গ্রহণের ৪৫ দিনের মধ্যেই জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। ২০১০ সালের জুন মাস পর্যন্ত সারাদেশে বিনামূল্যে জন্ম নিবন্ধন করা যেতো। কিন্তু তারপর থেকেই বিভিন্ন বয়সীদের জন্ম নিবন্ধনের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হারে ফি আদায় করা হয়। কিন্তু আমাদের দেশের সাধারণ নাগরিকরা জন্ম নিবন্ধন ফি কত টাকা- তা না জানায়, বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভা কার্যালয় কয়েকগুণ বেশি ফি রাখা হয়।

তাই জন্ম নিবন্ধন ফি গেজেট অনুসারে, নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা, জন্ম নিবন্ধন সংশোধন ফি কত, বিদেশ থেকে জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে ইত্যাদি তথ্যাবলী জেনে নিন এই লেখা থেকে।

নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪

সরকারি গেজেটের মধ্যে নতুন জন্ম নিবন্ধন করার জন্য ফি নির্ধারন করা হয়েছে। এক্ষেত্রে নিম্নোক্ত হারে ফি দিতে হবে:

  • নিবন্ধনাধীন শিশুর বয়স ০-৪৫ দিন হলে, বিনা খরচে জন্ম নিবন্ধন করা যাবে।
  • নিবন্ধনাধীন শিশুর বয়স ৪৬ দিন থেকে ৫ বছর হলে, ২৫ টাকা ফি দিতে হবে।
  • আবেদনকারীর বয়স ৫ বছরের বেশি হলে, ৫০ টাকা ফি দিতে হবে।

বিদেশ থেকে জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে?

বাংলাদেশের নাগরিক হয়ে থাকলে, বিদেশে থাকাকালীন সময়ে কোন বাংলাদেশী দূতাবাস থেকে শিশুর জন্ম নিবন্ধন করতে চাইলে, নিম্নোক্ত হারে ফি দিতে হবে:

  • শিশুর বয়স ০-৪৫ দিন হলে, বিনা খরচে জন্ম নিবন্ধন করা যাবে।
  • কোন শিশুর ৪৬ দিন থেকে ৫ বছর বয়সী হলে, ১ মার্কিন ডলার ফি দিতে হবে।
  • আবেদনকারীর বয়স ৫ বছরের বেশি হলে, ১ মার্কিন ডলার ফি দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

রেজিস্টার জেনারেলের কার্যালয় কর্তৃক জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা, তা নির্ধারণ করা হয়েছে। সাধারণত সংশোধনের বিষয়বস্তু অনুযায়ী সরকার নির্ধারিত ফি ৫০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা কার্যালয়ে ২০০, ৩০০ এমনকি ৫০০ টাকা পর্যন্ত সংশোধন ফি নেওয়া হচ্ছে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার বিষয়বস্তু অনুযায়ী সংশোধন ফি আলাদা আলাদা হয়। নিচে এর একটি তালিকা দেখানো হলো:

জন্ম নিবন্ধন সংশোধন ফি ২০২৪

সংশোধনের বিষয়বস্তুসংশোধন ফি
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন১০০ টাকা
নিবন্ধনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য সংশোধন৫০ টাকা
তথ্য সংশোধনের পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের কপি সংগ্রহবিনা খরচে
তথ্য সংশোধন করার পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের নকল কপি সংগ্রহ৫০ টাকা

বিদেশ থেকে জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে?

কোন বাংলাদেশী নাগরিক বিদেশ থেকে জন্ম নিবন্ধন সংশোধন করার ক্ষেত্রে সংশোধন ফি এর তারতম্য রয়েছে। আপনি যদি বিদেশে বাংলাদেশী দূতাবাস থেকে জন্ম সনদের সংশোধন করেন, তাহলে নিম্নোক্তারে ফি পরিশোধ করতে হবে:

সংশোধনের বিষয়বস্তুবিদেশে সংশোধন ফি
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন২ মার্কিন ডলার
নিবন্ধনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য সংশোধন১ মার্কিন ডলার
তথ্য সংশোধনের পর বাংলায় এবং ইংরেজিতে জন্ম সনদের কপি সংগ্রহবিনা খরচে
তথ্য সংশোধন করার পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের নকল কপি সংগ্রহ১ মার্কিন ডলার

জন্ম নিবন্ধন ফি গেজেট

বাংলাদেশের গেজেট কর্তৃক জন্ম নিবন্ধন এর ফি এবং জন্ম নিবন্ধন সংশোধন ফি এর তালিকাও প্রকাশ করা হয়েছে। তাছাড়া কেউ যদি বাংলাদেশের নাগরিক হয়েও বিদেশে থাকা অবস্থায় বিদেশী দূতাবাস থেকে জন্ম নিবন্ধন আবেদন করে, সেক্ষেত্রে ফি এর তারতম্য সঠিকভাবে উল্লেখিত রয়েছে। ‘Department of Printing and Publications’ – নামক বাংলাদেশী সরকারি ওয়েবসাইটে- জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে তার গেজেট প্রকাশ করা হয়েছে। সেই গেজেটের ছবিটি নিচে যুক্ত করা হলো:

শিশুর জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে?

কোন শিশুর বয়স যদি ০ থেকে ৪৫ দিন হলে, তার জন্ম নিবন্ধন করার ক্ষেত্রে কোন ফি লাগবে না। শিশুর বয়স যদি ৪৬ দিন থেকে ৫ বছর পর্যন্ত হলে, ২৫ টাকা ফি দিতে হবে। এর উপরে যেকোনো বয়সী শিশুর বা ব্যক্তিদের জন্ম নিবন্ধন বা তথ্য সংশোধন করতে চাইলে উপরে উল্লেখিত গেজেটের অনুপাতে ফি দিতে হবে।

অনলাইন জন্ম নিবন্ধন ফি কত টাকা

যাদের পুরাতন জন্ম নিবন্ধন ছিল; কিন্তু অনলাইন করা হয়নি, তারা পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করতে নতুনভাবে আবেদন করতে হবে। আপনার জন্ম নিবন্ধন টি অনলাইন করা আছে কিনা তা জানতে, জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার সঠিক পদ্ধতিটি জেনে নিন।

পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন ফি সকল বয়সীদের জন্য ১০০ টাকা। তবে যদি এমন হয় আপনার জন্ম নিবন্ধনের তথ্য অনলাইন করা আছে, কিন্তু শুধুমাত্র বাংলা তথ্য সংযুক্ত করা। এবং যদি ইংরেজি তথ্য না থাকে, তাহলে ইংরেজি তথ্য যুক্ত করতে সংশোধনের আবেদন করতে হবে। সংশোধন সম্পন্ন হওয়ার পর বাংলা ও ইংরেজি উভয় সনদ একসাথে পুনরায় পাবেন। 

জন্ম সনদের তথ্য বাংলা থেকে ইংরেজি করার জন্য ৫০ টাকা সংশোধন ফি দিতে হবে।

জন্ম নিবন্ধন ফি অনলাইনে পরিশোধ করার নিয়ম

জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পর্কিত Bdris ওয়েবসাইটের মতোই আরেকটি সার্ভিস ওয়েবসাইট হলো e-Services। এই ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধনের ফি অনলাইনে পরিশোধ করতে পারবেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পর্কিত যাবতীয় যেকোন প্রকার ফি দিতে এই e-Services সাইটটি কাজ করে থাকে। 

অনলাইনে নিবন্ধন ও সংশোধন ফি পরিশোধ করতে আপনার প্রয়োজন হবে:

  • ই-পেমেন্টের সময় আপনার আবেদনের প্রকৃতি,
  • আবেদনের তথ্য,
  • আবেদন আইডি (Application ID)
  • নিবন্ধনকারীর জন্ম তারিখ,
  • একটি স্মার্ট ফোন বা কম্পিউটার,
  • একটি অনলাইন পেমেন্ট গেটওয়ে (বিকাশ, নগদ, ব্যাংক একাউন্ট) ইত্যাদি।

এসকল তথ্যগুলি আপনার কাছে থাকলেই নিজে নিজে অনলাইনে সরকার নির্ধারিত ফি দিতে পারবেন। অনলাইনে ই-পেমেন্ট সম্পন্ন করার পর একটি চালান ফরম দেওয়া হবে। এটি প্রিন্ট করে পরবর্তীতে নিবন্ধকের কার্যালয়ে জমা দিতে হবে। তাহলেই আপনার নতুন জন্ম নিবন্ধন বা সংশোধিত সনদটি সংগ্রহ করতে পারবেন।

শেষকথা

উপরোক্ত লেখা থেকে জন্ম নিবন্ধন ফি কত এবং জন্ম নিবন্ধন সংশোধন ফি কত সে সম্পর্কে জানতে পারলেন। সচেতন নাগরিক হিসেবে আমাদের সকলেরই উচিত সরকার নির্ধারিত ফি দিয়ে আমাদের নাগরিক ছেলেগুলো আদায় করা। তাই বিভিন্ন ইউনিয়ন পরিষদে এসকল জালিয়াতি প্রতিরোধে সোচ্চার থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies