নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

জমির রেকর্ড যাচাই করার উপায় ২০২৪

 আপনি কি অনলাইন ভূমি তথ্য অথবা জমির মালিকানা তথ্য বা জমির রেকর্ড যাচাই বা ভূমি রেকর্ড চেক করতে চাচ্ছেন? তাহলে, আজকের এই জমি রেকর্ড যাচাই করার নিয়ম সংক্রান্ত লেখাটি আপনার জন্য।

বর্তমান বাংলাদেশ ভূমি জরিপ ২০২৪ চালু আছে। তাই আপনার জমির মালিকানার রেকর্ড ঠিক রয়েছে কি না চেক করাটা অতি গুরত্বপূর্ণ। এছাড়াও জমি ক্রয়-বিক্রয়ের সময় জালিয়াতিসহ অন্যান্য জটিলতার হাত থেকে রক্ষা পেতে জমির রেকর্ড যাচাই করা খুব দরকার।

জমির রেকর্ড কি?

জমির রেকর্ড বা ভূমি রেকর্ড বলতে জমির খতিয়ান কেই বোঝানো হয়ে থাকে। বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে খতিয়ানের তথ্য সার্চ করে জমির মালিকানা তথ্য যাচাই করে নিতে পারবেন। এই সম্পর্কে আজকের আর্টিকেলটি।

জমির রেকর্ড যাচাই

অনলাইনে জমির রেকর্ড যাচাই করতে প্রথমত অফিসিয়াল ওয়েবসাইট www.eporcha.gov.bd ভিজিট করুন। তারপর ধারাবাহিকভাবে জেলা-উপজেলা-বিভাগ-মৌজার সঠিক তথ্য প্রদান করুন। তারপর কাংখিত জমির দাগ নম্বর অথবা খতিয়ান নম্বর লিখে অনুসন্ধান করুন। পরবর্তী পৃষ্ঠায় আপনার জমির মালিকানা অথবা খতিয়ানের তথ্য দেখতে পারবেন।

খতিয়ান: জমি/ভূমি জরিপকালে মৌজা ভিত্তিক ভূমির এক/একাধিক মালিকেল ভূল সম্পত্তির বিবরণসহ যে খতিয়ান/রেকর্ড তৈরি করা হয় তাকে খতিয়ান বলে। এলাকাভিত্তিক ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন প্রকারের খতিয়ানের দরকার হতে পারে। যথা- বি.এস.সি, আর.এস.সি, এস.এ, বি.আর.এস, পেটি, দিয়ারা, নামজারি ইত্যাদি।

প্রয়োজন মোতাবেক নির্ধারিত জমির খতিয়ান বের করতে যা প্রয়োজন হবে, তা নিম্নরূপ-

  • জমির অবস্থান অনুযায়ী বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা।
  • খতিয়ানের ধরন সম্পর্কে জানা।
  • জমির দাগ নম্বর বা খতিয়ান নম্বর।

উপরে উল্লেখিত তথ্য থাকলে, আপনার হাতে থাকা মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে অনলাইনে জমির রেকর্ডের তথ্য যাচাই করতে পারবেন। তাছাড়াও আমাদের এই পোর্টালে আপনি ই-পর্চা-(ePorcha) চেক করতে পারবেন।

অনলাইনে ভূমি রেকর্ড বের করার সহজ পদ্ধতি

ভূমি রেকর্ড যাচাই করতে প্রথমে ভূমির খতিয়ান অনুসন্ধান করতে হবে। তারজন্য জমির অবস্থান, খতিয়ানের প্রকার/ধরণ ও দাগ নম্বর সংগ্রহ করুন। এবার নিচে দেখানো স্ক্রীনশটে উল্লেখ করা ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ-১: ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ

সর্ব প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার ডিভাইস থেকে ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ সেবার ওয়েবসাইট www.eporcha.gov.bd প্রবেশ করুন। এখন, মেনু থেকে “সার্ভে খতিয়ান” অপশনটি নির্বাচন করুন।

ধাপ-২: সার্ভে খতিয়ান অনুসন্ধান

খতিয়ান অনুসন্ধানের স্ক্রীনশর্ট ছবির ন্যায় তথ্য প্রদান করুন-

সার্ভে খতিয়ান অনুসন্ধান
সার্ভে খতিয়ান অনুসন্ধান
  • আপনি আপনার বিভাগ, জেলা, উপজেলা সঠিক ভাবে তথ্য প্রদান করুন।
  • খতিয়ানের ধরন বি এস, সি এস, আর এস, এস এ নাকি বি আর এস তা নির্বাচন করুন।
  • তারপর, জমির মৌজা লিখে সার্চ করুন এবং খতিয়ান নম্বর লিখুন এবং খতিয়ানের তালিকা সার্চ করুন।
  • সর্বশেষ, খতিয়ানের তালিকা থেকে আপনার নাম অনুযায়ী জমির রেকর্ড দেখতে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করুন।

ধাপ-৩ জমির মালিকানার তথ্য

আপনার জমির খতিয়ান নম্বর অনুযায়ী মালিকানার তথ্য ও সকল দাগ নম্বর দেখা যাবে।

জমির মালিকানার তথ্য
জমির মালিকানার তথ্য

জমির খতিয়ান সংগ্রহ করতে “আবেদন করুন” বাটনটিতে ক্লিক করুন। এখানে, জাতীয় পরিচয়পত্রের তথ্য সঠিকভাবে পূরণ করুন এবং মোবাইলে ভেরিফিকেশন ও নির্ধারিত ফি পরিশোধ করে খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করুন।

উপরের পদ্ধতির সকল ধাপ যদি আপনি সঠিক ভাবে অনুসরণ করেন, তাহলে জমির রেকর্ড যাচাই করতে পারবেন জমির খতিয়ান অনুসন্ধানের মাধ্যমে।

নাম দিয়ে জমির রেকর্ড যাচাই

নাম দিয়ে জমির রেকর্ড জানতে, ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের www.eporcha.gov.bd -এই লিংকে ভিজিট করুন। এবার জমির অবস্থান অনুযায়ী বিভাগ, জেলা, খতিয়ানের ধরন নির্বাচন করুন এবং খতিয়ান নং/দাগ নং এর পরিবর্তে নাম দিয়ে সার্চ করুন। এভাবে জমির মালিকানা চেক করা গেলেও কিছুটা সমস্যা হয়। কারন, একই নামে অন্য কোন স্থানে অন্য কোন ব্যক্তির জমি থাকতে পারে। এছাড়াও নামে ভুল হলেও তথ্যের সমস্যা হয়।

জমির রেকর্ড যাচাই সম্পর্কিত প্রশ্নোত্তর (FAQ’s)

আর এস রেকর্ড কি?

ভূমির রেকর্ড তৈরীর সময় খতিয়ানে নানা ধরনের ভুল পরিলক্ষিত হয়। ফলে ১৯৯৬ সালে সেই ভুল সংশোধন করার লক্ষ্যে সরকার দেশের বিভিন্ন অঞ্চলের ভূমি সরেজমিনে জরিপ করার সিদ্ধান্ত নেয়। সেই ভূমি বা জমি জরিপকে Revisional Survey বা আর. এস. খতিয়ান বলা হয়। এই জরিপে প্রস্তুতকৃত ম্যাপ এবং খতিয়ান রেকর্ড নির্ভুল হিসেবে গ্রহণ যোগ্যতা পেয়েছে।

বি আর এস খতিয়ান চেক করার নিয়ম কি?

www.eporcha.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে আপনি আপনার সঠিক বিভাগ, জেলা, উপজেলা, মৌজার তথ্য প্রদান করুন। খতিয়ানের ধরন হিসেবে বি আর এস নির্বাচন করুন। এরপর, খতিয়ান নম্বর লিখে “খুঁজুন” বাটনে ক্লিক করে জমির রেকর্ড যাচাই করা সম্ভব।

জমির খতিয়ান চেক করবো কিভাবে?

জমির খতিয়ান চেক করতে, www.eporcha.gov.bd সাইটে প্রবেশ করে নির্দিষ্ট বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের প্রকার বা ধরন ও মৌজার নাম দিয়ে আপনার ভূমি বা জমির দাগ নম্বর/ খতিয়ান নম্বর লিখে “খুঁজুন” বাটনে ক্লিক করলে উক্ত খতিয়ানের তথ্য দেখতে পারবেন।

জমির রেকর্ড যাচাই করার উপায় সম্পর্কিত পড়ে আশা করছি এখন নিজে নিজে আপনি ভূমি রেকর্ড চেক করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies