নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

৫৫ বছরের মধ্যে প্রথমবার ধর্মঘটের ডাক দিয়েছে স্যামসাং ইলেকট্রনিক্সের শ্রমিকরা

প্রযুক্তি জায়ান্ট কোম্পানিগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ‘স্যামসাং ইলেকট্রনিক্স’। ১৩ জানুয়ারি, ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল কোম্পানিটি। দীর্ঘ ৫৫ বছরের মধ্যে এই প্রথম বেতন বাড়াতে স্যামসাং ইলেকট্রনিক্সের হাজার হাজার শ্রমিকদের প্রতিনিধিত্বকারী একটি ইউনিয়ন ধর্মঘটের ডাক দিয়েছে। বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, এই ইউনিয়নে মোট সদস্য রয়েছে ২৮ হাজার, যা কোম্পানির মোট শ্রমিকদের এক পঞ্চমাংশেরও বেশি। সংবাদ সম্মেলনের সময় একজন ইউনিয়ন প্রতিনিধি বলেছেন, ‘আমরা শ্রমিক সংগঠনের বিরুদ্ধে আর নিপীড়ন সহ্য করতে পারছি না। শ্রমিকদের প্রতি কোম্পানির অবহেলার দাঁত ভাঙ্গা জবাব দিতেই ধর্মঘটের ঘোষণা দিয়েছি।’

এই বছরের শুরু থেকেই বেতন বাড়ানো নিয়ে স্যামসাং ইলেক্ট্রনিক্সের ব্যবস্থাপনা পরিচালকদের সাথে ইউনিয়নের বেশ কয়েকবার আলোচনা হয়েছে। কিন্তু উভয় পক্ষ এখনও পর্যন্ত একটি চুক্তিতে আসতে ব্যর্থ হয়েছে।

ইউনিয়ন ৬.৫% বেতন বৃদ্ধি এবং কোম্পানির মোট আয়ের সাথে একটি বোনাসের দাবি করেছে। এদিকে, বিশ্লেষকরা সতর্ক করেছেন যে একটি পূর্ণ-স্কেল ধর্মঘট ফার্মের ‘কম্পিউটার চিপ’ উত্পাদনকে এবং বৈশ্বিক ইলেকট্রনিক্স সরবরাহ চেইনকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে।

স্যামসাং ইলেকট্রনিক্স হল দক্ষিণ কোরিয়ার স্যামসাং গ্রুপের ফ্ল্যাগশিপ ইউনিট। এটি দেশটির পরিবার-নিয়ন্ত্রিত ব্যবসাগুলির মধ্যে বৃহত্তম এবং এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতিতে আধিপত্য বিস্তার করে।

উল্লেখ্য, ২০২০ সালে, স্যামসাং গ্রুপ ইউনিয়নগুলোকে তার কর্মীদের প্রতিনিধিত্ব করার অনুমতি না দেওয়ার জন্য পরিচিত ছিল। কারণ- কোম্পানিটি বাজারে কারসাজি এবং ঘুষের জন্য তার চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা করা হয়। এরপরই জনসাধারণের নজরে আসে ব্যাপক অনিয়ম ও বিশৃঙ্খলা।

এদিকে, ধর্মঘট ঘোষণার পরপরই স্যামসাং ইলেকট্রনিক্সের শেয়ার দেশটির রাজধানী সিউলে প্রায় ২% কমে গিয়েছে।

 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies