নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

 দুবাই ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

 দুবাই যেতে ভিসা সংগ্রহ করার পর ভিসা আসল নাকি নকল এবং ভিসার স্ট্যাটাস চেক করার প্রয়োজন হয়। তাই জেনে নিন, পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম।

দুবাই বিশ্বের সুন্দরতম দেশগুলোর একটি এবং বাংলাদেশ থেকে প্রতি বছর হাজারো মানুষ কাজের জন্য দুবাই প্রবাসী হয়। দুবাই ভিসা সংগ্রহ করতে বিভিন্ন এজেন্সি কিংবা দালালের শরণাপন্ন হতে হয়। ফলে ভিসার জালিয়াতি সংক্রান্ত সমস্যায় পড়তে পারেন। তাই, পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক ও ভিসার স্ট্যাটাস ট্র্যাক করার প্রক্রিয়া নিয়েই আজকের বিস্তারিত আলোচনা।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করতে ICP Smart Services সাইটে ভিজিট করুন। তারপর, মেন্যুবার থেকে Public Services অপশনে গিয়ে > File Validity অপশনে যান। আপনার পাসপোর্ট নম্বর, পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ ও জাতীয়তা বাছাই করে সার্চ করলে ও ভিসার তথ্য দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করতে প্রয়োজন হবে-

  • পাসপোর্ট নাম্বার
  • পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ (Passport Expiry Date)
  • আপনার জাতীয়তা (Nationality)

বিস্তারিত প্রক্রিয়াটি জানতে ছবিসহ নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ-১:‌ দুবাই ভিসা চেক সাইটে প্রবেশ

দুবাই ভিসা চেক করার জন্য  Dubai Identity, Citizenship, Customs & Port Security (ICP) – এর ওয়েবসাইটের- ICT Smart Services এই লিংকে ভিজিট করুন। তারপর, হোম পেইজের মেন্যুবার থেকে Public Services ক্যাটাগরিতে যান।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

ধাপ-২: অনুসন্ধান ফরমে প্রবেশ

ভিসার তথ্য অনুসন্ধান করার জন্য Public Services পেজ থেকে File Validity অপশনে ক্লিক করুন। আপনার সামনে একটি ফরম আসবে।

দুবাই ভিসা চেক করার নিয়ম

ধাপ-৩: অনুসন্ধানের ধরন নির্বাচন

এই ধাপে, আপনার ভিসা টি কিসের মাধ্যমে চেক করতে চাচ্ছেন তা নির্বাচন করতে- Search By অপশনে Passport Information সিলেক্ট করুন। নিচের ধাপে, অনুসন্ধানের ধরন নির্বাচন করতে, Select the Type অপশন থেকে Visa সিলেক্ট করুন।

দুবাই ভিসা চেক করার পদ্ধতি

ধাপ-৪: পাসপোর্ট ও জাতীয়তার তথ্য প্রদান

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করতে ভিসা আবেদনের সময় ব্যবহৃত পাসপোর্ট নম্বর লিখুন এবং পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ (Passport Expiry Date) পাশের ক্যালেন্ডার অপশন থেকে বাছাই করুন।
তারপর, Nationality অপশনে আপনার দেশের নাম লিখুন।

অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম

ধাপ-৫: ক্যাপচা পূরণ ও সার্চ

সর্বশেষ হিউম্যান ভেরিফিকেশনের জন্য ‘I am not a robot’ অপশনে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন এবং সার্চ বাটনে ক্লিক করুন।

dubai visa check online

ব্যাস, এভাবেই পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করতে পারবেন।

দুবাই ভিসা অ্যাপ্লিকেশন ট্রাক

দুবাই নতুন ভিসা অ্যাপ্লিকেশন করার পর তার স্ট্যাটাস ট্রাকিং করতে পারবেন ICP Smart Services– এই ওয়েবসাইট থেকেই। তার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

ধাপ-১: পূর্বের মতোই ICP Smart Services ওয়েবসাইটের Public Services পেজ থেকে Application Track অপশনে প্রবেশ করুন।

অনলাইনে uae ভিসা চেক

ধাপ-২: আপনার ভিসা আবেদনের রেফারেন্স নম্বর বা Request Number টি লিখুন ।সর্বশেষ, হিউম্যান ভেরিফিকেশনের জন্য ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করুন।

dubai visa check

এভাবে আপনার ভিসার আবেদনটির বর্তমান স্ট্যাটাস জানতে পারবেন।

দুবাই ভিজিট ভিসা চেক করার নিয়ম

দুবাই ওয়ার্ক পারমিট ভিসা ও ভিজিট ভিসা একই নিয়মে চেক করতে পারবেন। ভিজিট ভিসার জন্য আলাদা কোন পদক্ষেপ গ্রহণ করতে হয় না। উপরোক্ত নিয়ম ছাড়াও অন্য কিছু ওয়েবসাইট থেকে দুবাই ভিসা চেক করা যায়। তবে, পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার জন্য এই সাইটটি সরকারিভাবে অনুমোদিত।

FAQ’s

দুবাই ভিসা চেক করার নিয়ম কি?
অনলাইনে দুবাই ভিসা চেক করতে ICP Smart Services সাইটে ভিজিট করুন। এবার, মেন্যুবার থেকে Public Services অপশনে গিয়ে > File Validity অপশনে যান। আপনার পাসপোর্ট নম্বর, পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ ও জাতীয়তা বাছাই করে সার্চ করলে ও পাসপোর্ট নাম্বার দিয়ে  দুবাই ভিসা চেক করতে পারবেন।

দুবাই কাজের ভিসা পেতে কতদিন সময় লাগে?
দুবাই কাজের ভিসার জন্য আবেদন করার পর প্রয়োজনেও ডকুমেন্টস সঠিক হলে ভিসা পেতে ৩০-৪৫ দিন সময় লাগতে পারে।

সর্বশেষ

দুবাই সহ যেকোন দেশে যেতে পূর্বেই ভিসার তথ্য যাচাই করে নিন। কারণ, ভিসা সংক্রান্ত জালিয়াতির পরিমান বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়তই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies