নোটিশ

রাকিব মাল্টিমিডিয়ার এই পোস্ট টি আপনার ভালো লাগলে শেয়ার করুন এবং অন্যদেরকে এই ওয়েব সাইট টি ভিজিট করার জন্য অনুরোধ করছি। আপনার যেকোনো অভিযোগ সরাসরি জানাতে কল করুন 01772131866 নাম্বারে। ধন্যবাদ ---মো: রাকিবুল হাসান, স্বত্তাধীকারী, রাকিব মাল্টিমিডিয়া
Movies

‘বিদ্যুৎ, গ্যাস ও সারের দাম বাড়ানোর পরামর্শ দিয়েছে আইএমএফ’


IMF suggests raising power, gas and fertiliser prices দ্য ডেইলি স্টারের প্রধান শিরোনাম এটি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল সরকারি ভর্তুকি কমিয়ে গ্যাস, বিদ্যুৎ ও সারের দাম বাড়ানোর পরামর্শ দিয়েছে এবং বাড়তি অর্থ সামাজিক নিরাপত্তা প্রোগ্রামে খরচ করার সুপারিশ তাদের।

বর্তমানে সফররত আইএমএফ মিশন অর্থ মন্ত্রণালয়ে এক বৈঠকে এই প্রোগ্রামে আরও বেশি দরিদ্রদের অন্তর্ভুক্ত করা ও তাদের মাসিক ভাতার আওতায় আনার কথাও বলে।

আইএমএফের এই প্রতিনিধি দল বৃহস্পতিবার দিনভর অর্থ বিভাগের বিভিন্ন কর্মকর্তার সাথে টানা বৈঠক করে। একইসাথে সামষ্টিক অর্থনীতি, ব্যাংকিং সেক্টর ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে আইনের প্রয়োগ, গোপন ঋণ এবং ব্যাংকগুলো একীভূত করার বাংলাদেশ ব্যাংকের যে উদ্যোগ এ সব বিষয় নিয়েই আলোচনা করে প্রতিনিধি দল।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান আগামী তিন বছরে বিদ্যুৎ ও গ্যাসের দাম উৎপাদন মূল্যে নিয়ে আসার জন্য সরকার ধীরে ধীরে এগুলোর দাম বাড়াবে।

এতে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনীতির আকার অনুযায়ী যে পরিমাণ বিদেশি বিনিয়োগ বা এফডিআই আসার কথা ততটা আসছে না। এফডিআই বাড়াতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এরপরও গত অর্থবছর আগের বছরের চেয়ে বিনিয়োগ এসেছে কম।

প্রতিবেদনে বলা হচ্ছে, গত ২৭ বছরের যে হিসাব পাওয় যায় তাতে দেখা যাচ্ছে বাংলাদেশে বিনিয়োগে সবচেয়ে এগিয়ে যুক্তরাজ্য। এরপরই আছে যুক্তরাষ্ট্র।

আর তালিকায় উদীয়মান পরাশক্তি চীন রয়েছে পাঁচে ও ভারত রয়েছে নয় নম্বরে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, যুক্তরাজ্যের পর রয়েছে যুক্তরাষ্ট্র, এরপর নেদারল্যান্ড। তালিকায় চারে রয়েছে সিংঙ্গাপুর, পাঁচে চীন, ছয়ে দক্ষিণ কোরিয়া, সাতে হংকং, আটে নরওয়ে, নয়ে ভারত আর দশে জাপান।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
Movies
Movies
Movies